পাতা

কী সেবা কীভাবে পাবেন

১. সমবায় সমিতি নিবন্ধন

  1.    - নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।
  2.    - আবেদন পত্রটি যাচাই আন্তে প্রস্তাবিত সমবায় সমিতিটি সরেজমিনে পরির্শন করা হবে।
  3.    - আবেদন পত্রটি সঠিক বিবেচিত হলে নিবন্ধনের জন্য সুপারিশসহ জেলা সমবায় কর্মকর্তার নিকট প্রেরণ করা হবে।
  4.  

২. সমবায় সমিতির বার্ষিক নিরীক্ষা

   - প্রতি আর্থিক বছরে প্রত্যেকটি সমবায় সমিতি নিরীক্ষার জন্য জেলা এবং উপজেলা সমবায় কর্মকর্তা কতৃক অডিট অফিসার নিয়োগ করা হয়।

   - অডিট অফিসার নোটিশ প্রদান পূর্বক নির্ধারিত সময়ের মধ্যে নিরীক্ষা সম্পাদন করবেন।

 

৩. সমবায় সমিতির নির্বাচন

   - নির্বাচন কমিটি গঠনসহ নির্বাচন সংক্রান্ত সকল কাজে সহযোগিতা করা হয়।

 

৪. সমবায় সমিতির অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি গঠন।

   - যথাসময়ে নির্বাচনের মাধ্যমে ব্যবস্থাপনা কমিটি গঠিত না হলে নির্বাচন অনুষ্ঠানের জন্য অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়।

 

৫. সমবায় সমিতির বিরোধ নিষ্পত্তি।

   -সমিতিতে কোন বিরোধ সৃষ্টি হলে তা তদন্তের মাধ্যমে নিস্পত্তি করা হয়।

 

৬. সমবায় সমিতির কার্যক্রম পরিদর্শন।

   -সমবায় সমিতি আইন ও বিধি মোতাবেক পরিচালিত হয় কিনা তা নিয়মিত পরিদর্শন করা হয়।

    -এছাড়া সমবায় আইন ও বিধি সম্পর্কে ধারনা দেয়া হয়।


Share with :

Facebook Twitter